1. fancy615439@gmail.com : Jannatul Ferdous Abodhi : Jannatul Ferdous Abodhi
  2. ahmedsuman307@gmail.com : Ahmed Suman : Ahmed Suman
  3. rakibowasim@gmail.com : Rakib-Ul Islam : Rakib-Ul Islam
১৫ই আগস্ট, বাংলাদেশের ইতিহাসের এক কালো অধ্যায়। || দৈনিক সপ্তস্বরা & 'কাব্য কথা' - দৈনিক সপ্তস্বরা
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ০৬:০১ পূর্বাহ্ন

১৫ই আগস্ট, বাংলাদেশের ইতিহাসের এক কালো অধ্যায়। || দৈনিক সপ্তস্বরা & ‘কাব্য কথা’

জান্নাতুল ফেরদৌস (অবধি)
  • প্রকাশের সময় : সোমবার, ১৫ আগস্ট, ২০২২

যুগে যুগে কালে কালে ইতিহাসের মহানায়কদের আবির্ভাব হয় না। যুগ-যুগান্তরে কালের পরিক্রমায় হাতেগোনা এক-আধজনই হয়ে উঠেন ‘ইতিহাসের মহানায়ক’। ইতিহাস তার আপন তাগিদেই ‘মহানায়কের’ উদ্ভব ঘটায়, আর সেই ‘মহানায়ক’ই হয়ে ওঠেন ইতিহাস রচনার প্রধান কারিগর ও স্থপতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি ছিলেন তেমনই একজন কালজয়ী মহাপুরুষ। যিনি একটি স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন নিজে এবং তার সাথে গোটা একটা জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন। সেই স্বপ্নে অটল মুজিব ‘স্বাধীন বাংলাদেশ’ প্রতিষ্ঠাও করেছিলেন তার দক্ষ নেতৃত্বে।

বাঙালি জাতির ইতিহাসে এক ঘোর কালো দিন ১৫ই আগস্ট। ১৯৭৫ সালের এই কৃষ্ণ রাত্রির অন্ধকারে একদল ঘাতক হত্যা করে বাঙালি জাতির সবচেয়ে জ্যোতির্ময় মানুষটিকে। হ্যাঁ, তিনিই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলার স্থপতি, যার নেতৃত্বে সৃষ্টি হয় বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের, বাংলাদেশের প্রথম রাষ্ট্রনায়ক, বাংলার কোটি মানুষের প্রানের স্পন্দন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশবাসী পরম শ্রদ্ধায় যাকে বসিয়েছে জাতির পিতার গৌরবময় আসনে আর আন্তরিক ভালোবাসায় যাকে ডেকেছেন বঙ্গবন্ধু। আজ সেই মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত দিবস।

 

  • হৃদয়ে বঙ্গবন্ধু ছিলেন-আছেন-থাকবেন আজীবন:

১৯৭৫ থেকে ২০২২- বড় কম সময় নয়। কিন্তু সময়ের ধূলোবালি সযত্নে এড়িয়ে এত দীর্ঘসময় পরও বঙ্গবন্ধু আমাদের স্মৃতি, চিন্তা ও চেতনায় এখনও সজীব ও অমলিন। এমনই থাকবেন তিনি। কারণ, এ যে ‘পিতার সাথে সন্তানের না-লেখা প্রেমচুক্তি!’ পিতা মুজিবের সন্তান আমাদের স্বাধীনতা, আমাদের স্বাধীন বাংলাদেশ, এদেশের লাখো কোটি জাগ্রত জনতা। এ বন্ধন ছিন্ন হবার নয়। পৃথিবীর কোনো শক্তি, কোনো ঘাতক দলের বুলেট, কোনো নিন্দুক দলের অপপ্রচার শেখ মুজিবকে বাঙালি জাতি, তার অস্তিত্ব, তার ইতিহাস-ঐতিহ্য, তার স্বাধীনতা এবং তার আত্মা থেকে বিচ্ছিন্ন করতে পারেনি।

বাঙালি জাতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব তাই এক অবিভাজ্য ও অভিন্ন সত্ত্বার নাম। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবার হত্যা করে ঘাতকদল ও তাদের প্রকাশ্য-নেপথ্যের মদদদাতারা ভেবেছিলো, বঙ্গবন্ধুকে তারা মুছে ফেলতে পেরেছে। কিন্তু তারা কল্পনাও করতে পারেনি যে, বঙ্গবন্ধু জাতির চোখের সামনে থেকে সরে গিয়ে স্থান করে নিয়েছেন চোখের তারায়, হৃদয়ের গভীরে, যে আসন থেকে কোনো অপশক্তি তাঁকে সরাতে পারেনি।

জাতির হৃদয়সিংহাসন থেকেও সরানো সম্ভব হয়নি বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু নেই, কিন্তু আছে তাঁর অনির্বাণ আদর্শ। কে বলে, কারা বলে বঙ্গবন্ধু নেই! বঙ্গবন্ধু ছিলেন আছেন থাকবেন- বাঙালির চেতনায়, কর্মে, বিশ্বাসে; থাকবেন স্বপ্নে, থাকবেন জাগরণে। ১৫ আগস্ট শুধু অশ্রু বিসর্জনের দিন নয়, শপথেরও দিন। শোককে শক্তিতে পরিণত করার শপথ।

শোককে শক্তিতে পরিণত করার শপথ নিয়েছে আজ মুজিব আদর্শের জনতা— বাংলাদেশ যতদিন থাকবে, পৃথিবীর ইতিহাস যত দিন থাকবে বঙ্গবন্ধু শেখ মুজিব একইভাবে প্রজ্জ্বলিত হবেন প্রতিটি বাঙালির হৃদয়ে, প্রতিটি মুক্তিকামী, শান্তিকামী, মানবতাবাদীর হৃদয়ে। বঙ্গবন্ধুর জীবন দর্শন চিরকাল বাঙালি জাতিকে অনুপ্রাণিত করবে- পথ দেখাবে। বাঙালি জাতি শ্রদ্ধা, কৃতজ্ঞতা ও ভালোবাসায় বাংলাদেশের ইতিহাস বিনির্মাণের কালজয়ী এ মহাপুরুষকে চিরকাল স্মরণ করবে।

আজকের এই দিনে ‘দৈনিক সপ্তস্বরা’ ওয়েব ম্যাগাজিন এবং ‘কাব্য কথা’র পক্ষ থেকে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা।

 

প্রতিবেদনে & নিবেদনেঃ-

—সরদার রাকিবুল ইসলাম (বনসাই) 

—জান্নাতুল ফেরদৌস (অবধি)

আংশিক তথ্যসূত্রঃ- অনলাইন।

 

শুভেচ্ছান্তে,

‘দৈনিক সপ্তস্বরা’ ওয়েব পত্রিকা &

‘কাব্য কথা – Literature Community’ — কর্তৃপক্ষ।

ফেইসবুক আইডি থেকে মন্তব্য করুন :

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সমজাতীয়
© All rights reserved © 2022 swaptasora
কারিগরি সহযোগিতায় : মোস্তাকিম জনি